Legal Question in Civil Rights Law in Bangladesh

আমি ও আমার তিন বাচ্চা বাংলাদেশী এবং সেই সাথে অস্ট্রেলিয়ান নাগরিক। বর্তমানে আমরা বাংলাদেশে বসবাস করছি। বাচ্চাদের বাবা দেড় বছর আগে আমাদেরকে না জানিয়ে অস্ট্রেলিয়া চলে যায় এবং আমাদের সাথে সবরকম যোগাযোগ বন্ধ করে দেয়। বাচ্চাদের জন্য কোনধরনের আর্থিক সাপোর্টও দেয় না। ৬ মাস আগে সে দেশে আসে এবং আমাদের সাথে কোন ধরনের যোগাযোগ ছাড়া ডিভোর্স লেটার পাঠায় এবং পুনরায় অস্ট্রেলিয়া ফিরে যায়। ৩ মাস পর ডিভোর্স কার্যকর হয়ে যায়। সে দেশে না থাকায় আমি আইনগত ভাবে বাচ্চাদের ভরন পোষন বা আমার দেনমোহর কোন কিছুই ক্লেইম করতে পারিনি। ১ মাস হলো সে দ্বীতিয় বিয়ে করেছে। ঢাকাতে আমাদের ২ জনের নামে একটা ফ্ল্যাট আছে যেখানে আমি বাচ্চাদের নিয়ে বসবাস করছি। আমি চাইছি বাচ্চাদের নিয়ে ২/৩ মাসের মধ্যে অস্ট্রেলিয়া চলে যেতে। এখন আমার প্রশ্ন হচ্ছে যদি আমি ফ্ল্যাটটি ভাড়া দিয়ে যাই, আমার প্রাক্তন স্বামী দেশে এসে কি ভাড়াটিয়া তুলে দেবার অধিকার রাখে? যদি তাই হয়, তাহলে আমার পক্ষ থেকে এমন কোন আইনি পদক্ষেপ কি নেয়া সম্ভব যাতে আমার অবর্তমানে আমার ভাড়াটিয়াকে কেউ তুলে দিতে না পারে? এই ফ্ল্যাটটাই একমাত্র আমার বাচ্চাদের ভবিষ্যত সিকিউরিটি। উত্তর দিলে আমি খুবই উপকৃত হবো। ধন্যবাদ।


Asked on 9/05/13, 2:54 am

1 Answer from Attorneys

আস্‌সালামু আলাইকুম,

বোন,

আমি অতটা অভিজ্ঞ আইনজীবী নই। তারপরেও আপনাকে একটি পরামর্শ দিতে পারি।

১) আপনার এবং বাচ্চাদের ভরনপোষণের বিষয়ে আপনি পারিবারিক আদালতে মামলা করতে পারেন। আর এ ধরনের মামলায় অবশ্যই দেনমোহরের বিষয়টি যুক্ত করবেন। পারিবারিক আদালত যেহেতু দেওয়ানী আদালত, সেক্ষেত্রে সময় লাগতে পারে। যদি আপনার স্বামী আপনাকে শারীরিক নির্যাতন করে থাকেন বা আপনাকে না জানিয়ে আবার বিয়ে করে থাকেন সেক্ষেত্রে আপনি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলা করতে পারেন। এক্ষেত্রে ভরনপোষণ এবং দেনমোহর দু'টো বিষয়ই যুক্ত থাকবে।

২) আপনি যে ফ্ল্যাটটি ভাড়া দিয়েছেন, তার কি কোন চুক্তিপত্র আছে? যদি না থাকে তাহলে ৩০০ টাকার স্ট্যাম্পে একটি চুক্তিপত্র তৈরি করে নিন। তাহলে, আপনার প্রাক্তন স্বামী কোন কিছুই করতে পারবেন না, মানে ভাড়াটিয়া তুলে নিজে দখলে যেতে পারবেন না। যদিও তিনি দখলে যাওয়ার অধিকার রাখেন, আপনি দখল পুনঃউদ্ধারের মামলায় যেতে পারেন।

আপনার ও আপনার বাচ্চাদের প্রতি আন্তরিক সহানুভূতি জানাচ্ছি। আপনার পরিচিত কোন আইনজীবীর সাথে কথা বললে বিষয়টি তিনি আপনাকে আরো পরিস্কার বুঝিয়ে বলতে পারবেন।

মহান আল্লাহ্‌ আপনাকে সাহায্য করুন। আমীন।

Read more
Answered on 9/05/13, 5:58 am


Related Questions & Answers

More Civil Rights Law questions and answers in Bangladesh